নিয়ম ও নীতি


সাইট ব্যবহারের কোনো নিয়ম বা নীতি নেই। সাইটটি ভ্রমণের জন্য বা বই সংগ্রহের জন্য কোনো টাকা দিতে হয় না। আপনি চাইলে ইচ্ছে করে কিছু অর্থ অনুদান দিতে পারেন। সাইটের বইগুলো বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং যেকোনো কারও সাথে শেয়ার করা যায়। আমরা মনে করি জনসমুদ্রকে নিয়ম দ্বারা বেঁধে রাখা যায় না। তবে সব সাইটেরই কিছু নিয়ম-কানুন থাকা চাই।

১. সাইট থেকে সংগৃহীত বই যেকোনো কারও সাথে অবিকৃতভাবে শেয়ার করা যাবে। কোনো বই এডিট করে নিজের নামে প্রকাশ করা থেকে বিরত থাকার অনুরোধ রইল।
২. সাইটের বেশ কিছু বই এখনও কপিরাইট আইনের আওতাভুক্ত। ফলে সেই সকল বই সংগ্রহ ও বিতরণের ক্ষেত্রে সতর্ক থাকুন। কোনো রকম আইনি জটিলতা শিশু-কিশোর.অর্গ বহন করবে না।
৩. কপিরাইট আছে এমন বইগুলোর ক্ষেত্রে লেখক বা প্রকাশক বইগুলো অপসারণের জন্য লিখিত আবেদন করতে পারেন। আবেদন করবার জন্য shahitto2014@gmail.com ঠিকানায় ই-মেইল করুন। সাথে কেন বইটি নিয়ে আপত্তি সেটির লিঙ্ক জুড়ে দিন। আবেদন সত্য প্রমাণিত হলে পরবর্তী এক সপ্তাহের মধ্যে লিঙ্ক অপসারণ করা হবে।
৪. শিশু-কিশোর.অর্গ শিশু-কিশোরদের উন্নত ইপাব বইয়ের একমাত্র সাইট। তাই অনুগ্রহ করে এই সাইটের অনুকরণ সাইট বা প্রতিলিপি তৈরি করা থেকে বিরত থাকুন।
৫. সাইটে একাধিক মেম্বার তাদের তৈরি ইপাব বই শেয়ার করে থাকেন। সেক্ষেত্রে যিনি বইটি শেয়ার করেন তিনিই বইটি অন্যত্র শেয়ারের সমস্ত ক্রেডিট বহন করেন।

এখানে যে নিয়মগুলো তুলে ধরা হয়েছে তার সবটুকুই অনেকটা দায়সারা কাজ বলা যেতে পারে। যদি কেউ এই নিয়ম অমান্য করে, তবে আমরা কেউ এমন ক্ষমতাধর ব্যক্তি নই যে অপরাধীকে ধরে সাজা দেব। আমরা মনে করি যাঁরা বই পড়েন, তাঁরা সমাজের আর সব শ্রেণির মানুষদের থেকে কিছু আলাদা হন। অন্তত তাঁরা নিয়ম-কানুন মেনে চলেন। যদি কেউ নিয়ম ভেঙে আমাদের সাইট থেকে বই সংগ্রহ করে নিজের নামে চালিয়ে দিয়ে মিথ্যে প্রশংসা কুড়োতে চান, তাহলে তাদের প্রতি আমাদের শুধু সমবেদনাই রইল।
অনুরোধ রইল অন্তত একটি ইপাব বই তৈরি করে দেখুন। একটি বই তৈরিতে কতটা পরিশ্রম, ধৈর্য ও সময় ব্যয় হয়, আর তার সাথে সাথে চোখের কতটা ক্ষতি হয় সেটা অনুভব করুন।

1 টি মন্তব্য

  1. I am willing to convert my ebooks (PDF) to mobi and contribute to your website. I hope you will find my email. Eagerly waiting for your reply.

    উত্তরমুছুন

হোম