নিয়ম ও নীতি

সাইট ব্যবহারের কোন নিময় বা নীতি নেই। সাইটটি ভ্রমনের জন্য বা বই সংগ্রহের জন্য কোন টাকা দিতে হয় না।আপনি চাইলে ইচ্ছে করে কিছু অর্থ অনুদান দিতে পারেন। সাইটের বইগুলো বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং সেকোন কারও সাথে শেয়ার করা যায়। আমরা মনে করি জনসমুদ্রকে নিয়ম দ্বারা বেঁধে রাখা যায় না। তবে সব সাইটেরই কিছু নিয়ম কানুন থাকা চাই।

১. সাইট থেকে সংগ্রহীত বই যে কোন কারও সাথে অবিকৃতভাবে শেয়ার করা যাবে। কোন বই এডিট করে নিজের নামে প্রকাশ করা থেকে বিরত থাকার অনুরোধ রইল।
২. সাইটের বেশ কিছু বই এখনও কপিরাইট আওতাভুক্ত। ফলে সেই সকল বই সংগ্রহ ও বিতরনের ক্ষেত্রে সতর্ক থাকুন। কোন রকম আইনি জটিলতা শিশু-কিশোর.অর্গ বহন করবে না।
৩. কপিরাইট আছে এমন বইগুলোর ক্ষেত্রে লেখক বা প্রকাশ বইগুলো অপসারনের জন্য লিখিত আবেদন করতে পারেন। আবেদন করবার জন্য shahitto2014@gmail.com ঠিকানায় ইমেইল করুন। সাথে কোন বইটি নিয়ে আপত্তি সেটির লিঙ্ক জুড়ে দিন। আবেদন সত্য প্রমাণিত হলে পরবর্তী এক সপ্তাহের মধ্যে লিঙ্ক অপসারন করা হবে।
৪. শিশু-কিশোর.অর্গ শিশুকিশোরদের উন্নত ইপাব বইয়ের একমাত্র সাইট। তাই অনুগ্রহ করে এই সাইটের অনুকরন সাইট বা প্রতিলিপি তৈরী করা থেকে বিরত থাকুন।
৫. সাইটে দু বা ততোধিক মেম্বার তাদের তৈরী ইপাব বই শেয়ার করে থাকেন। সেই ক্ষেত্রে যিনি বইটি শেয়ার করেন তিনিই বইটি অন্যত্র শেয়ারের সমস্ত ক্রেডিট বহন করেন।

এখানে যে নিময়গুলো তুলে ধরা হয়েছে তার সবটুকুই অনেকটা দায় সাড়া কাজ বলা যেতে পারে। যদি কেউ এই নিয়ম অমান্য করে তবে আমরা কেউ এমন ক্ষমতাধর ব্যক্তি না যে অপরাধীকে ধরে সাজা দেব। আমরা মনে করি যারা বই পড়ে তারা সমাজের আর সব শ্রেণির মানুষেদের থেকে কিছু আলাদা হয়। অন্তত তারা নিয়ম কানুন মেনে চলেন। যদি কেউ নিয়ম ভেঙে আমাদের সাইট থেকে বই সংগ্রহ করে নিজের নামে চালিয়ে দিয়ে মিথ্যে প্রশংসা কুড়োতে চান তাহলে তাদের প্রতি আমাদের শুধু সমবেদনাই রইল।  
অনুরোধ রইল অন্তত একটি ইপাব বই তৈরী করে দেখুন। একটি বই তৈরীতে কতটা সময়, ধৈর্য্য ও পরিশ্রম ব্যয় হয়। আর তার সাথে সাথে চোখের কতটা ক্ষতি হয়।

5 comments

  1. শুধু বইয়ের প্রতি ভালোবাসার জন্য আপনারা যে পরিশ্রম করছেন তার জন্য কোনো ধন্যবাদই যথেষ্ট নয়।

    ReplyDelete
  2. অনন্য এক প্রয়াস। সফলতা ও সার্থকতা কামনা করছি।
    আমি নিজেও এই লাইব্রেরির নিয়িমিত একজন হয়ে উঠছি।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ ম্যাম,
      আপনাদের মতো মানুষদের সহযোগিতা আমাদের পথচলা মসৃণ হয়ে উঠবে।

      Delete
  3. বাহ ভাল উদ্যোগ!

    ReplyDelete

Home