ভোলু যখন রাজা হল - শীর্ষেন্দু মুখোপাধ্যায় (অদ্ভুতুড়ে - ৪১)




কাহিনী সংক্ষেপ : ভোলু ভারী দুশ্চিন্তায় আছে।
তার তিন কুলে কেউ নেই। এক বিধবা পিসি ছিলেন, তা তিনিও ৬ মাস হলো গত হয়েছেন। ভোলু এই পিসির কাছেই মানুষ। পিসি খুব গরিব ছিলেন। ঘটি-বাটি সব বিক্রি করে ভোলুকে মানুষ করেছেন। এমনকি নফরগঞ্জের এই বাড়িটাও মহাদেব তেজপালের কাছে বন্ধক দেওয়া।
পিসি ওপারে যেতে না যেতেই মহাদেব ভোলুকে বাড়ি ছাড়ার জন্য হুড়ো দিয়ে যাচ্ছে। আজবাদে কাল ভোলুকে এই বাড়ি ছাড়তেই হবে। তখন ভোলু কোথায় যাবে?
এদিকে সকাল থেকে তিনজন উটকো লোক এসে জুটেছে। তারা মহাবিদ্বান অবিদ্যা ঠাকুরের লোক। তারা ভোলুকে চন্দ্রঘোষপুরে নিয়ে যেতে চায়। ভোলু নাকি আসলে তাদের রাজা রূপেশ চৌধুরী! এই শুনে বোকাসোকা ভোলুর মাথা ভোম্বল হয়ে যায়। না হয় ভোলুর ভালো নাম রূপেশ চৌধুরীই হবে, তাই বলে কি সে রাজা! তবে ভেবেচিন্তে ভোলু তাদের সাথে যাওয়াই ঠিক করে।
ভোলু তাদের সাথে চন্দ্রঘোষপুরের রাজপ্রাসাদে এসে ভিরমি খেয়ে যায়! চারিদিকে সব ষন্ডা-গুন্ডা ঘুরে বেড়াচ্ছে। এরা নাকি সব তার প্রজা! তাকে নাকি গুপ্তধন খুঁজে দিতে হবে! না হলে...
এদিকে চন্দ্রঘোষপুরের অবস্থা জানি কেমন কেমন! আত্মারাম যুক্তিবাদীর শিষ্য নাস্তিক ব্রহ্মগোপালবাবু তো দৈববাণীর জ্বালায় অস্থির! দৈববাণী তো তাকে খাটিয়ে মারছে!
আবার এদিকে নগেন রায় বাবু তো চন্দ্রঘোষপুরে একটি উল্কিওয়ালা হাত খুঁজে বেড়াচ্ছেন। এতে যদি তার হারানো স্মৃতিগুলো মনে পড়ে!
বাবুরাম বাবুও রোজ ৫০ টাকা টিকেট কেটে রাজবাড়িতে গুপ্তধন খুঁজতে আসছেন। এখন অব্দি অবশ্য কিছু পাননি!
এখন চন্দ্রঘোষপুরে শেষ পর্যন্ত কি হবে? নগেন রায় কি তার হারিয়ে যাওয়া স্মৃতিগুলা ফিরে পাবে? নাকি গুপ্তধন শেষ পর্যন্ত গুপ্তই থেকে যাবে? (মাসুদ রবিন)


ই-বুকটি তৈরি করেছেন : শুভম


ডাউনলোড : Epub Or Mobi Or PDF


সতর্কতা : বইটি শিশু-কিশোররা পড়বে এটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। এখানে আমার কোনো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমি শুধু চেষ্টা করেছি সবচেয়ে সহজ উপায়ে একটি বই শিশু-কিশোরদের মাঝে পৌঁছে দেওয়ার। যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান কোনো অসৎ উদ্দেশ্যকে সামনে রেখে এই বইটি ডাউনলোড করে থাকেন এবং ব্যবসায়িক উদ্দেশ্যে প্রস্তুত ও বিপণন করে থাকেন, তবে পরবর্তীতে কপিরাইট সংক্রান্ত সমস্ত দায়ভার ডাউনলোডকারীর। কোনোভাবেই সেই দায়ভার শিশু-কিশোর.অর্গ বহন করবে না। সুতরাং বই ডাউনলোড করুন, শেয়ার করুন, নিজে আলোকিত হোন, অন্যকে আলোকিত করুন। বাংলা ভাষায় সাহিত্য বিস্তারে শিশুদের মধ্যে অনুপ্রেরণা জাগান।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

হোম