বিগ ব্যাং থেকে হোমো স্যাপিয়েনস - মুহম্মদ জাফর ইকবাল (বিজ্ঞান বিষয়ক গ্রন্থ - ১৪)




ফ্ল্যাপ থেকে : মহাবিশ্বের বিলিওন বিলিওন গ্যালাক্সির সাধারণ একটা গ্যালাক্সির নাম ছায়াপথ, সেই গ্যালাক্সির সাদামাটা একটা নক্ষত্রের নাম সূর্য, সেই সূর্যের ছোট একটি নীল গ্রহের নাম পৃথিবী। সেই পৃথিবীর বাসিন্দার নাম মানুষ, তাদের মাথার দেড় কেজি ওজনের মস্তিষ্কটি ব্যবহার করে তারা বের করে ফেলেছে এই বিশ্বব্রহ্মাণ্ড কেমন করে সৃষ্টি হয়েছে!


বিশেষ দ্রষ্টব্য : মুহম্মদ জাফর ইকবাল স্যারের অফিসিয়াল ওয়েবসাইট MZI.ROCKS থেকে এই বইটির পিডিএফ সংগ্রহ করা হয়েছে।


ডাউনলোড : True PDF


সতর্কতা : বইটি শিশু-কিশোররা পড়বে এটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। এখানে আমার কোনো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমি শুধু চেষ্টা করেছি সবচেয়ে সহজ উপায়ে একটি বই শিশু-কিশোরদের মাঝে পৌঁছে দেওয়ার। যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান কোনো অসৎ উদ্দেশ্যকে সামনে রেখে এই বইটি ডাউনলোড করে থাকেন এবং ব্যবসায়িক উদ্দেশ্যে প্রস্তুত ও বিপণন করে থাকেন, তবে পরবর্তীতে কপিরাইট সংক্রান্ত সমস্ত দায়ভার ডাউনলোডকারীর। কোনোভাবেই সেই দায়ভার শিশু-কিশোর.অর্গ বহন করবে না। সুতরাং বই ডাউনলোড করুন, শেয়ার করুন, নিজে আলোকিত হোন, অন্যকে আলোকিত করুন। বাংলা ভাষায় সাহিত্য বিস্তারে শিশুদের মধ্যে অনুপ্রেরণা জাগান।

৭টি মন্তব্য

  1. উত্তরগুলি
    1. এখানে Direct Download Link দেওয়া হয়েছে, অর্থাৎ লিঙ্কে ক্লিক করার সাথে সাথে ডাউনলোড শুরু হয়ে যাবে, নতুন কোনো পেজ ওপেন হবে না। আপনার ডিভাইসের Download Folder চেক করে দেখুন, ওখানে পিডিএফটা চলে আসার কথা।

      মুছুন
  2. অনেক অনেক ধন্যবাদ। আমরা যারা দুরবর্তি অঞ্চলে থাকি তাদের জন্য এই বইগুলার হার্ড কপি কালেক্ট করা অনেক কষ্টকর। সামনে জাফর ইকবালের আরও বই এর অপেক্ষায় আছি।

    উত্তরমুছুন
  3. ভাইয়া এই বইয়ের ইপাব (Epub) ভার্শন বের করলে তা মোবাইল দিয়ে পড়তে বেশ সুবিধা হতো | Please, এই বইয়ের ইপাব (Epub) ভার্শনটি বের করবেন|

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যতটুকু করা সম্ভব করার চেষ্টা করছি, এই সাইটের বাকি সব বই-ই ইপাব করা হয়েছে। এটা করা সম্ভব হয়নি দেখে শুধু পিডিএফ শেয়ার করা হয়েছে।

      মুছুন
  4. হ্যাঁ ইপাবে মোবাইলে পড়তে সুবিধা হয়, মোবাইল স্ক্রিনে PDF এ পড়া কষ্টকর

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যতটুকু করা সম্ভব করার চেষ্টা করছি, এই সাইটের বাকি সব বই-ই ইপাব করা হয়েছে। এটা করা সম্ভব হয়নি দেখে শুধু পিডিএফ শেয়ার করা হয়েছে।

      মুছুন

হোম