সোনার মেডেল-শীর্ষেন্দু মুখোপাধ্যায়




কাহিনী সংক্ষেপ : যুবাবয়সে অলিম্পিকের লাইট হেভিওয়েট বক্সিংয়ের চতুর্থ রাউন্ড পর্যন্ত উঠেছিলেন বক্সার বাবু মিত্তির। অবশ্য সোনার মেডেল জেতার বাসনা অপূর্ণই থেকে গেল তাঁর। তিন রাউন্ড পর্যন্ত দিব্য জিতে গেলেন। কিন্তু খাদ্যে গোপন বিষক্রিয়ায় এমন অসহ্য পেটের যন্ত্রণা শুরু হল তাঁর যে, চতুর্থ রাউন্ডে রিং পর্যন্ত পৌঁছতেই পারলেন না।
বাবু মিত্তিরের জীবন এরপর কিঞ্চিৎ গোলমেলে। ডেল্টা নামে কুখ্যাত একটি আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে জড়িয়ে পড়েছিলেন। সোনা, অস্ত্র, নেশার বস্তুর চোরাচালান তো ছিলই, এই সংস্থা টাকার বিনিময়ে খুন পর্যন্ত করার দায়িত্ব নিত। বাবু মিত্তির সরে এলেন, কিন্তু ডেল্টা তাঁকে ছাড়ল না। শেষ জীবনে আচমকাই বাবু মিত্তিরের হাতে পৌছল ডেল্টার মৃত্যুহুমকি। কেন? শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের এই কিশোর-উপন্যাসে একদিকে যেমন জমজমাট রহস্য আর উৎকণ্ঠা, অন্যদিকে তেমন অদ্ভুতুড়ে নানান ব্যাপারস্যাপার যোগ করেছে নতুন মাত্রা। সাধারণ রহস্যকাহিনীর থেকে এ-উপন্যাসের স্বাদ একেবারে আলাদা।


ডাউনলোড : Epub Or Mobi Or PDF


সতর্কতা : বইটি শিশু-কিশোররা পড়বে এটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। এখানে আমার কোনো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমি শুধু চেষ্টা করেছি সবচেয়ে সহজ উপায়ে একটি বই শিশু-কিশোরদের মাঝে পৌঁছে দেওয়ার। যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান কোনো অসৎ উদ্দেশ্যকে সামনে রেখে এই বইটি ডাউনলোড করে থাকেন এবং ব্যবসায়িক উদ্দেশ্যে প্রস্তুত ও বিপণন করে থাকেন, তবে পরবর্তীতে কপিরাইট সংক্রান্ত সমস্ত দায়ভার ডাউনলোডকারীর। কোনোভাবেই সেই দায়ভার শিশু-কিশোর.অর্গ বহন করবে না। সুতরাং বই ডাউনলোড করুন, শেয়ার করুন, নিজে আলোকিত হোন, অন্যকে আলোকিত করুন। বাংলা ভাষায় সাহিত্য বিস্তারে শিশুদের মধ্যে অনুপ্রেরণা জাগান।

1 টি মন্তব্য

হোম