শঙ্কু সমগ্র - সত্যজিৎ রায়




‘শঙ্কু সমগ্র’ বইয়ের ফ্ল্যাপের কথা

বাংলা কল্পবিজ্ঞান কাহিনীর আসরে স্কটিশ চার্চ কলেজের অধ্যাপক ত্ৰিলোকেশ্বর শঙ্কুর আবিৰ্ভাব উনিশশো একষট্টি সালে। ‘সন্দেশ’ পত্রিকার পাতায় প্রথম বেরুল ‘ব্যোমযাত্রীর ডায়রি’। লেখক সত্যজিৎ রায়। সেই শুরু। সূচনালগ্ন থেকেই শঙ্কু কাহিনী কিশোর পাঠকদের মন জয় করে নিল। প্রথম কাহিনীতে ডায়রির আকারে প্রোফেসর শঙ্কু নিজেই বলেছেন নিজের কাহিনী। তারপর থেকে শঙ্কুর আটত্রিশটি সম্পূর্ণ এবং দুটি অসম্পূর্ণ ডায়রি প্রকাশিত হয়েছে উনিশশো বিরানব্বই পৰ্যন্ত। এই তিরিশ বছরে শঙ্কু স্বয়ং এবং তাঁর কাহিনী ছোটদের কাছে সেরা আকর্ষণ।
এই বৈজ্ঞানিক ও আবিষ্কারক মানুষটি খাঁটি বাঙালি। ভয়ঙ্কর অভিযানে তিনি অকুতোভয়, অথচ আত্মভোলা। আবার আশ্চৰ্য সংযমী। তাঁর কর্মক্ষেত্র কলকাতা হলেও গবেষণাক্ষেত্র বিহারের গিরিডিতে। আন্তর্জাতিক বিজ্ঞানীমহলে তিনি সসম্মানে গৃহীত হয়েছেন। তাঁর আত্মপ্রত্যয় ও বিচিত্র উদ্ভাবনী প্ৰতিভা বিস্ময়কর।
প্রোফেসর শঙ্কুর আবিষ্কারের পদ্ধতি যেমন বিচিত্র, তেমনই অদ্ভুত সেইসব আবিষ্কারের নাম। অ্যানাইহিলিন, মিরাকিউরল, নার্ভিগার, অমনিস্কোপ, স্নাফগান, ম্যাঙ্গোরেঞ্জ, ক্যামেরাপিড, লিঙ্গুয়াগ্রাফ ইত্যাদি। এদের কোনওটি ওষুধ, কোনওটি যন্ত্র, কোনওটি বা অস্ত্র কিংবা গ্যাজেট। শঙ্কুর জগতে প্রাকৃত ও অতিপ্রাকৃতের দারুণ সহাবস্থান।
গবেষণা ও আবিষ্কারের সূত্রে শঙ্কু বিশ্বভ্রমণ করেছেন। তিনি ‘সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স কর্তৃক সম্মানিত’। এই ‘বিশ্ববিখ্যাত’ চরিত্রটিকে নিয়ে সত্যজিৎ রায় যেসব আশ্চর্য কাহিনী রচনা করেছেন, তাকে শুধু ‘সায়েন্স ফিকশন’ বা কল্পবিজ্ঞান কাহিনী বললে সবটুকু বলা হয় না। কল্পবিজ্ঞান তো অবশ্যই, একই সঙ্গে এই কাহিনীগুলিতে মিশে আছে ভ্ৰমণ, রহস্য ও অ্যাডভেঞ্চার রস। আবার দুরন্ত অভিযান, অতীন্দ্ৰিয় পরিপার্শ্ব, ফ্যান্টাসি ও রোমাঞ্চের মিশ্রণে গল্পগুলি জমজমাট।
শঙ্কু কাহিনীর সবচেয়ে বড় বৈশিষ্ট্য, এই কাহিনীগুলির জগতে ঢুকে ছোট-বড় নির্বিশেষে সকল পাঠক যেন একবয়সী হয়ে ওঠে। সমস্ত কাহিনী একটি খণ্ডে গ্রথিত করে এবার প্রকাশিত হলো শঙ্কু সমগ্ৰ। এই সংকলনে সংযোজিত হলো সত্যজিৎ রায়ের আঁকা বেশ কিছু ছবি— যা এর আগে গ্রন্থাবদ্ধ হয়নি।


‘শঙ্কু সমগ্র’ বইয়ের সূচি

ব্যোমযাত্রীর ডায়রি
প্রোফেসর শঙ্কু ও ঈজিন্সীয় আতঙ্ক
প্রোফেসর শঙ্কু ও হাড়
প্রোফেসর শঙ্কু ও ম্যাকাও
প্রোফেসর শঙ্কু ও আশ্চৰ্য পুতুল
প্রোফেসর শঙ্কু ও গোলক-রহস্য
প্রোফেসর শঙ্কু ও চী-চিং
প্রোফেসর শঙ্কু ও খোকা
প্রোফেসর শঙ্কু ও ভূত
প্রোফেসর শঙ্কু ও রোবু
প্রোফেসর শঙ্কু ও রক্তমৎস্য রহস্য
প্রোফেসর শঙ্কু ও কোচাবাম্বার গুহা
প্রোফেসর শঙ্কু ও গোরিলা
প্রোফেসর শঙ্কু ও বাগদাদের বাক্স
স্বপ্নদ্বীপ
আশ্চৰ্য প্ৰাণী
মরুরহস্য
কৰ্ভাস
একশৃঙ্গ অভিযান
ডক্টর শেরিং-এর স্মরণশক্তি
হিপনোজেন
শঙ্কুর শনির দশা
শঙ্কুর সুবৰ্ণ সুযোগ
মানরো দ্বীপের রহস্য
কম্পু
মহাকাশের দূত
নকুড়বাবু ও এল ডোরাডো
শঙ্কুর কঙ্গো অভিযান
প্রোফেসর শঙ্কু ও ইউ.এফ.ও.
আশ্চর্জন্তু
প্রোফেসর রন্ডির টাইম মেশিন
শঙ্কু ও আদিম মানুষ
নেফ্রুদেৎ-এর সমাধি
শঙ্কুর পরলোকচৰ্চা
শঙ্কু ও ফ্র্যাঙ্কেনস্টাইন
ডাঃ দানিয়েলির আবিষ্কার
ডন ক্রিস্টোবান্ডির ভবিষ্যদ্বাণী
স্বর্ণপর্ণী
ইনটেলেকট্রন
ড্রেক্সেল আইল্যান্ডের ঘটনা


কিশোর সাহিত্য রচনায় সত্যজিৎ রায়ের সিদ্ধি কালজয়ী। খাঁটি বাঙালি বৈজ্ঞানিক ও আবিষ্কারক প্রোফেসর ত্রিলোকেশ্বর শঙ্কুকে নিয়ে লেখা তাঁর কল্পবিজ্ঞান-নির্ভর গল্পগুলি সব অর্থেই অফুরন্ত। ভ্রমণরসের সঙ্গে অ্যাডভেঞ্চার মিশিয়ে এবং তার সঙ্গে রহস্যরস ও বিজ্ঞানকে জুড়ে দিয়ে সত্যজিৎ লিখেছিলেন অসাধারণ সব শঙ্কুকাহিনী। প্রোফেসর শঙ্কুর সমস্ত কাহিনী এবার একটি খণ্ডে প্রকাশিত হলো।


ই-বুকটির সমস্ত ক্রেডিট পাবেন : তাবির আহমদ


ডাউনলোড : Epub Or Mobi


সতর্কতা : বইটি শিশু-কিশোররা পড়বে এটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। এখানে আমার কোনো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমি শুধু চেষ্টা করেছি সবচেয়ে সহজ উপায়ে একটি বই শিশু-কিশোরদের মাঝে পৌঁছে দেওয়ার। যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান কোনো অসৎ উদ্দেশ্যকে সামনে রেখে এই বইটি ডাউনলোড করে থাকেন এবং ব্যবসায়িক উদ্দেশ্যে প্রস্তুত ও বিপণন করে থাকেন, তবে পরবর্তীতে কপিরাইট সংক্রান্ত সমস্ত দায়ভার ডাউনলোডকারীর। কোনোভাবেই সেই দায়ভার শিশু-কিশোর.অর্গ বহন করবে না। সুতরাং বই ডাউনলোড করুন, শেয়ার করুন, নিজে আলোকিত হোন, অন্যকে আলোকিত করুন। বাংলা ভাষায় সাহিত্য বিস্তারে শিশুদের মধ্যে অনুপ্রেরণা জাগান।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

হোম