নন্দীবাড়ির শাঁখ - শীর্ষেন্দু মুখোপাধ্যায় (অদ্ভুতুড়ে - ৪৩)




কাহিনী সংক্ষেপ : মাঝরাতে মৃদঙ্গবাবুর ঘরে ঢুকে এক চোর তাঁকে ঘুম থেকে জাগিয়ে তোলে। তারপর এক বিশেষ জিনিস মৃদঙ্গবাবুর ঘরের আলমারির মাথায় রেখে যায়। কী জিনিস মৃদঙ্গবাবু জানতে পারেন না। ওদিকে গ্রামের পাশে পুরনো জমিদারবাড়ির নানা রকমের অদ্ভুত ব্যাপার-স্যাপার দেখে বেজায় ঘাবড়ে যান গ্রামের স্কুলের বিজ্ঞানের শিক্ষক নরেশ পাল। ওই বাড়িতে থাকে ওই জমিদারবাড়ির একমাত্র উত্তরসূরি গোপাল, যে আবার প্রাচীনপন্থী। এমন জমিদারবাড়ি থেকে এক রাতে চুরি যায় বিষ্ণুর শাঁখটি। আর সেই শাঁখ চুরির পরই শুরু হয়ে যায় ধুন্ধুমার। তাতে জড়িয়ে পড়েন গোপাল, নরেশ, জগাই দাস, লোকেনবাবুর মতো অনেকেই। কী হলো তারপর?


ডাউনলোড : Epub Or Mobi Or PDF


সতর্কতা : বইটি শিশু-কিশোররা পড়বে এটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। এখানে আমার কোনো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমি শুধু চেষ্টা করেছি সবচেয়ে সহজ উপায়ে একটি বই শিশু-কিশোরদের মাঝে পৌঁছে দেওয়ার। যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান কোনো অসৎ উদ্দেশ্যকে সামনে রেখে এই বইটি ডাউনলোড করে থাকেন এবং ব্যবসায়িক উদ্দেশ্যে প্রস্তুত ও বিপণন করে থাকেন, তবে পরবর্তীতে কপিরাইট সংক্রান্ত সমস্ত দায়ভার ডাউনলোডকারীর। কোনোভাবেই সেই দায়ভার শিশু-কিশোর.অর্গ বহন করবে না। সুতরাং বই ডাউনলোড করুন, শেয়ার করুন, নিজে আলোকিত হোন, অন্যকে আলোকিত করুন। বাংলা ভাষায় সাহিত্য বিস্তারে শিশুদের মধ্যে অনুপ্রেরণা জাগান।

৭টি মন্তব্য

  1. জায়গা বেজায়গায় সিল মেরে তো বইয়ের বারোটা বাজিয়ে দিলেন! থেংস এনিওয়ে। শীর্ষেন্দু স্যারের বই দারুণ লাগে। ফ্রিতে আরো দিলে কৃতজ্ঞ হবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কিছু গরু-ছাগল নিয়মিত বই চুরি করে দেখেই বাধ্য হয়ে বইয়ের ভেতর নিজের নাম লিখে দিই। আপনার যদি পছন্দ না হয়, তাহলে ডাউনলোড করার দরকার নেই, হার্ডকপি কিনে পড়ুন। থ্যাংকসেরও কোনো প্রয়োজন নেই। ভবিষ্যতে আর কোনো ইপাব বই আসছে না।

      মুছুন
    2. মি. আবেদ কখনো কোনো বই স্ক্যান করেছেন ? কিংবা ইপাব বানিয়েছেন ? না করে থাকলে আপনি বুঝবেন না । আপ্লোডকারীকে কি পরিমান কষ্ট করতে হয় সেটা জানেন । এত কষ্ট করার পর যখন তার কাজ অন্যজন চুরি করে তখন কেমন লাগে সেটা আপনি বুঝবেন না । তাই আমরা যারা ইবুক বা পিডিএফ তৈরি করি তারা ওয়াটার মার্ক যুক্ত করি । বাংলাদেশে ইপাব তৈরি করা ব্যক্তি হাতে গোনা কয়েকজন , সুতরাং তাদের উৎসাহ না দিয়ে যদি নিরুৎসাহিত করেন । তাহলে ইপাব যা তৈরি হচ্ছে সেটাও বন্ধ হয়ে যাবে ।
      আর আপনাকে আমি এত সহজে ছাড়ছি না , আপনার এই কর্ম ইতিমধ্যেই ফেসবুকে এসেছে । আপনাদের মত নিমক হারামীদের কাজ কর্ম আরো ছড়াক । আপনাকে অপদস্থ করে ছাড়ব ।

      মুছুন
  2. মেকিং ভীষণ সুন্দর হয়েছে! এত পরিশ্রম করে আমাদের জন্য ebook তৈরি করে দিয়েছেন! অজস্র ধন্যবাদ। 😄

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কমেন্টের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। এ ধরনের মন্তব্য পেলে খুব ভালো লাগে, উৎসাহ পাই। আপনার মতো মানুষদের জন্যই আসলে ই-বুকগুলো তৈরি করি।

      মুছুন
  3. আপনাদের এই মহৎ উদ্যোগ কে স্বাগত জানাই, আপনাদের এই পরিশ্রম সার্থক হোক, ইশকুলে যখন পড়তাম তখন পয়সা থাকত না, তখন অনেক বই পড়তে পারি নাই, আপনাদের এখানে সদস্য হওয়া যায় আশাকরি। আপনাদের সন্মানী দিতে পারলে শ্রম সার্থক হত, নিজের কাছেও ভাল লাগবে। জানাবেন।

    উত্তরমুছুন
  4. শ্রদ্ধা ও ভালবাসা নিবেন।

    উত্তরমুছুন

হোম