টোয়েণ্টি থাউজ্যাণ্ড লিগ্‌স আণ্ডার দি সী - জুলভের্ন


ডাউনলোড: Epub Or Mobi Or PDF

সতর্কতাঃ বইটি শিশু-কিশোররা পড়বে এইটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। এখানে আমার কোন ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমি শুধু চেষ্টা করেছি সবচেয়ে সহজ উপায়ে একটি বই শিশু-কিশোরদের মাঝে পৌছে দেওয়ার। যদি কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান কোন অসৎ উদ্দেশ্যকে সামনে রেখে এই বইটি ডাউনলোড করে থাকেন এবং ব্যবসায়িক উদ্দেশ্যে প্রস্তুত ও বিপনন করে থাকেন তবে পরবর্তিতে কপিরাইট সংক্রান্ত সমস্ত দায়ভার ডাউনলোডকারীর। কোন ভাবেই সেই দায়ভার শিশু-কিশোর.অর্গ বহন করবে না। সুতরাং বই ডাউনলোড করুন, শেয়ার করুন, নিজে আলোকিত হোন, অন্যকে আলোকিত করুন। বাংলাভাষায় সাহিত্য বিস্তারে শিশুদের মধ্যে অনুপ্রেরণা জাগান।
----------------------------------------------------------------------------------------------------
কাহিনী সংক্ষেপ: পৃথিবীর প্রায় সব সমুদ্রেই দাপিয়ে বেড়াচ্ছে এক বিশাল প্রাণী। যার ভয়ে সাগরে জাহাজ চালানোই মুশকিল হয়ে গেছে। কেউ কেউ বলছেন সেটি বিশাল কোন তিমি আবার কেউ কেউ বলছেন পৌরাণিক কোন প্রাণী। কিন্তু বিভিন্ন দেশের সরকার মনে করছে সেটি কোন ডুবোজাহাজ। কিন্তু অনেক সন্ধানের পরও কোন কিছুই বোঝা গেল না যে আসলে সমুদ্র দাঁপিয়ে বেড়ানো সেই জিনিসটি কি। অবশেষে ‘আব্রাহাম লিঙ্কন’ নামে একটি জাহাজকে দ্বায়িত্ব দেওয়া হলো সুলুক সন্ধান করতে। অনুসন্ধানের সঙ্গী হলেন ফরাসী প্রকৃতিবিদ মঁসিয় পিয়ের আরোনা ও বিখ্যাত হারপুনবাজ নেড ল্যাণ্ড।

অনুসন্ধানে জানা গেল, সমুদ্র দাপিয়ে বেড়ানো সেই বিশাল প্রাণীটি একটি অতিকায় ডুবোজাহাজ। যার মালিক ক্যাপ্টেন নেমো যদি সভ্য জগৎ থেকে বিদায় নিয়ে সমুদ্র করেছেন চির আপন আর জাহাজটির নাম নোটিলাস। এই নোটিলাস কে নিয়ে ক্যাপ্টেন নেমোর দুঃসাহিসক অভিযানের গল্প হলো এই বইটি।
------------------------------------------------------------------------------------------------------
আমাদের এই উদ্দ্যোগ যদি আপনাদের ভাল লেগে থাকে তবে এই প্রজেক্টকে আরও সমৃদ্ধ করতে আমাদের আরেকটি সাইটে রেজিঃ করতে পারেন। আমাদের এই সাইট থেকে প্রাপ্ত অর্থ কিশোরদের জন্য একটি সমৃদ্ধ লাইব্রেরী তৈরীতে ব্যয় করা হয়।

3 comments

  1. ১৯৫৫ /৫৬ সালে এই বইটি প্রথম পড়ি .এখন ৭৩ বৎসর বয়সে ও বইটির প্রতি সমান আকর্ষণ

    ReplyDelete
    Replies
    1. এই বইগুলি সত্যই চির নতুন। আমরা প্রতিশ্রুতি দিচ্ছি যে শৈশবের হারিয়ে যাওয়া সব গুলো বই আবার ফিরিয়ে আনব এই সাইটের মাধ্যমে।
      ধন্যবাদ

      Delete
  2. ধন্যবাদ! কয়েক দিন পর শিশু-কিশোরে আসা!এবং নতুন বইগুলো দেখে খুশি হলাম!আসলেই তাই।

    ReplyDelete

Home