রুনু-টুনুর অ্যাডভেঞ্চার - হেমেন্দ্রকুমার রায় (বাংলা ইপাব)


ডাউনলোড: Epub Or Mobi Or PDF


গল্প সংক্ষেপ: বাগানে খেলা করছিল টুনু। সেই বাগান পেরুলেই মস্ত বন। খেলার এক ফাঁকে সে দেখতে পেল মস্ত বড় এক প্রজাপতি একটি ফুলের উপর রুনুর মতো করে খেলা করছে। টুনুর খুব লোভ হলো প্রজাপতিকে ধরার। যা ভাবা তাই কাজ... চুপি চুপি এগিয়ে গেল প্রজাপতিটির দিকে কিন্তু যেমনি ধরতে যাবে অমনি প্রজাপতিটি উড়ে গেল আর গিয়ে বসল অন্য একটি ফুলের উপর। টুনুও নাছড়বান্দা। সেও ছুটে বলল প্রজাপতির পিছু পিছু। প্রজাপতি উড়ে চলে, টুনুও পিছু পিছু দৌড়ে চলে। দৌড়তে দৌড়তে কখন যে টুনু বাগানের বেড়া ডিঙিয়ে বনের মাঝে চলে এসেছে তা সে বুঝতে পারে না। একটা সময় প্রজাপতিটি ধরা দিয়ে বনের মাঝে মিলিয়ে যায় আর তখনই টুনুর মনে হয় সে এসে পড়েছে একেবারে অপরিচিত জায়গায়। সে অনেক খুঁজেও বাড়ি ফেরার পথ না পেয়ে একটা গাছ তলায় বসে কাঁদতে শুরু করে। এদিকে টুনুর বাবা-মা তাদের আদরের ছোট্টমণিকে খুঁজে না পেয়ে প্রায় দিশেহারা।
টুনু যখন সব হারিয়ে কাঁদছে ঠিক তখনই তার এক হস্তীনীর সাথে তার দেখা হয়। হস্তীনীটিও তার আদরের একমাত্র সন্তানকে হারিয়ে মনমরা হয়েছিল। প্রথম প্রথম টুনু হস্তীনীটিকে দেখে ভয় পেলেও সময়ের ব্যবধানে তাদের মধ্যে বন্ধুত্ব হয়ে যায়। টুনু তাকে আদর করে নাম দেয় ‘রুনু’। টুনু-রুনুকে পেলে কি হবে, তার মন তো পড়ে আছে মায়ের কাছে। মায়ের কাছে যাবার জন্য তার মনটা ছটফট করছে। রুনু কি পারবে ছোট্ট টুনুকে তার বাবা-মার কাছে ফিরিয়ে দিতে? নাকি টুনু বেড়ে উঠবে বন্য পরিবেশে, বন্য প্রাণীদের মাঝে?

সতর্কতাঃ বইটি শিশু-কিশোররা পড়বে এইটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। এখানে আমার কোন ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমি শুধু চেষ্টা করেছি সবচেয়ে সহজ উপায়ে একটি বই শিশু-কিশোরদের মাঝে পৌছে দেওয়ার। যদি কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান কোন অসৎ উদ্দেশ্যকে সামনে রেখে এই বইটি ডাউনলোড করে থাকেন এবং ব্যবসায়িক উদ্দেশ্যে প্রস্তুত ও বিপনন করে থাকেন তবে পরবর্তিতে কপিরাইট সংক্রান্ত সমস্ত দায়ভার ডাউনলোডকারীর। কোন ভাবেই সেই দায়ভার শিশু-কিশোর.অর্গ বহন করবে না। সুতরাং বই ডাউনলোড করুন, শেয়ার করুন, নিজে আলোকিত হোন, অন্যকে আলোকিত করুন। বাংলাভাষায় সাহিত্য বিস্তারে শিশুদের মধ্যে অনুপ্রেরণা জাগান।

4 comments

  1. প্রিভিউ দেখে ভালো লাগলো, বই এর প্রিভিউ অনেক গুরুত্বপূর্ন, অনেকটা মুভি ট্রেইলার এর মতো, শিশির দা'কে ধন্যবাদ এমন উদ্যোগের জন্যে।

    ReplyDelete
    Replies
    1. এখন থেকে চেষ্টা করব প্রতিটি বইয়ের রিভিউ লেখার। ধন্যবাদ মন্তব্যের জন্য

      Delete
  2. ধন্যবাদ রিভিউ এর
    জন্য

    ReplyDelete

Home